Uncategorized

২০২১ সালের নয়টি ক্যারিয়ার স্কিল যা শীর্ষ কোম্পানি গুলো চাচ্ছে

আমরা ২০২১ সালে অবস্থান করছি এবং ২০২০ সালের কর্মক্ষেত্রে ব্যাপক পরিবর্তনের সাক্ষী হয়েছি। বিশ্ব মহামারীর মত ঘটনা কিভাবে পুরো ইন্ডাস্ট্রি, কর্ম পদ্ধতি, পড়াশুনা, মানুষের বিনোদনের মাধ্যম পরিবর্তন করে দিয়েছে সেটা হয়তো আমরা সবাই খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছি। কর্মক্ষেত্রে রিমোট ওয়ার্ক এর মত ট্রান্সফরমেশন, শিক্ষায় অনলাইন পদ্ধতি , এবং বিনোদনে ভিডিও স্ট্রিমিং সার্ভিস গুলোর ব্যাপক চাহিদা এবং মুনাফা , আমাদের সবাইকে হয়তো কিছুটা হলেও ধারণা দিতে পেরেছে আসছে ভবিষ্যতে সামগ্রিক বিষয় গুলো কিসের উপর নির্ভরশীল হয়ে উঠবে। হয়তো বলার অপেক্ষা রাখে না, টেকনোলজি!

বর্তমান সময়ে কোম্পানি গুলো এমন লোক চাচ্ছে যারা টেকনোলজি সম্পর্কে ভাল ধারণা রাখে কারণ ইতিমধ্যে আমরা দেখেছি বিশ্বের বড় বড় কোম্পানি গুলো “ওয়ার্কিং ফ্রম হোম ” কে গুরুত্ব দিচ্ছে। কিছু কিছু কোম্পানি তাদের অফিসে কর্মী ফিরিয়ে আনলেও বেশিরভাগ কোম্পানি এখনো কর্মীদের বাসা থেকে কাজ করারই সুযোগ দিচ্ছে।

তো আপনাকে এই মুহূর্তে সেরা চাকরিটি পেতে হলে এই বিষয় গুলোতে নজর দিতে হবে, নিজেকে প্রথমে অন্য প্রার্থীদের থেকে আলাদা করে ফেলতে হবে। আপনাকে প্রাতিষ্ঠানিক ডিগ্রি এবং সার্টিফিকেটের বাইরে গিয়ে সেরা কিছু স্কিলের অধিকারী হতে হবে যা এই মুহূর্তে প্রায় সকল কোম্পানি চায়।

সুতরাং আজকের এই আর্টিকেলে আমরা দেখব আপনার কি ধরণের Hard Skill এবং Soft Skill অর্জন করা উচিত যা ভবিষ্যতে আপনাকে ড্রিম জব পেতে সহায়তা করবে।

১. নিরবচ্ছিন্ন ভাবে শিখতে থাকা

যতই দিন যাচ্ছে চাকরি পাওয়া ততই কঠিন হয়ে উঠছে৷ নিজেকে সঠিক জায়গায় দেখতে হলে আপনাকে অনবরত শিখে যেতে হবে। নিজের স্কিল বাড়িয়ে যেতে হবে৷ আপনি নিজেকে যত বেশি উন্নত করতে পারবেন আপনার সুযোগ ততবেশি উন্মুক্ত হবে।

তাছাড়া চাকরি দাতারা এটা শুনতে পছন্দ করে যে ক্যান্ডিডেট শিখতে পছন্দ করে কারণ বিজনেস ওয়ার্ল্ডে এটা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন নতুন চ্যালেঞ্জ এবং পরিস্থিতি মোকাবেলায় এমন ক্যান্ডিডেট তাদের কাছে বেশ আকর্ষণীয়।

নিজেকে ডেভেলপ করতে Udemy এবং Linkedin Learning এর এই অনলাইন কোর্স গুলো দেখতে পারেন যা আপনাকে ভবিষ্যৎ ক্যারিয়ার চাহিদা এবং স্কিল সম্পর্কে ভাল ধারণা দিতে পারবে।

২. টাইম ম্যানেজমেন্ট বা সময় ব্যবস্থাপনা

টাইম ম্যানেজমেন্ট যেকোনো ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, তবে যদি রিমোট ওয়ার্ক এর কথা আসে তাহলে তো বলার অপেক্ষাই রাখে না। আপনি রিমোট ওয়ার্কিং টাইম ম্যানেজমেন্টে সচেতন কিনা এটা সব সময় পর্যবেক্ষণ করা হবে। আপনি বাসায় বসেও সঠিক সময়ে টাস্ক শেষ করতে পেরেছেন কিনা এটা গুরুত্বপূর্ণ। সোশ্যাল মিডিয়া গুলো সব সময় আমাদের কাজের ব্যাঘাত ঘটাতে পারে আর এসব বিষয় গুলো এড়িয়ে আপনি নিজের সর্বোচ্চটা দিতে পারলেই আপনি সফল।

সব সময় টার্গেটে থাকুন আজকের কাজ শেষ করার পরই কালকের শিডিউল তৈরি করে রাখুন। নিজেকে সোশ্যাল মিডিয়া ডিসট্রাকশন থেকে দূরে রাখতে বিভিন্ন অ্যাপ ব্যবহার করুন।

৩. সহযোগিতা বা Collaboration

রিমোট ওয়ার্কিং এ আপনি কিভাবে অন্যদের Collaboration করবেন সেটার ধরনা থাকতে হবে। কিভাবে Collaboration অ্যাপ গুলো ব্যবহার করতে হয় আপনাকে জানতে হবে একই সাথে নিজেকে বাসায় একা না ভেবে, ভাবতে হবে সবার মাঝে কাজ করছেন। আপনি কাজ বা প্রজেক্ট গুলো একা করলেও সেগুলো সম্পর্কে আপনার সুপারভাইজারের সাথে যোগাযোগ করতে হবে আপনার অধস্তনদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে হবে।

অনলাইন ওয়ার্কিং অ্যাপ, সফটওয়্যার সম্পর্কে ভাল এবং পরিষ্কার ধারণা নিন।

৪. ইমোশনাল ইন্টেলিজেন্স

এই সময়টিতে আপনার ইমোশনাল ইন্টেলিজেন্সকে ব্যাপক ভাবে গুরুত্ব দিতে হবে৷ নিজেকে সকল পরিস্থিতিতে ধরে রাখতে পারছেন কিনা এটা খুবই গুরুত্বপূর্ণ। কর্মস্থলে কাজ করা আর বাসায় বসে কাজ করার মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। মহামারীর শুরুতে বিশ্বের বড় বড় কোম্পানি গুলোর কর্মীরা রিমোট ওয়ার্কিং সম্পর্কে নেতিবাচক মতামত তুলে ধরেছে যার মধ্যে বিশেষ ভাবে ছিল মানসিক অশান্তি।

সহকর্মীদের সাথে সহযোগিতা পূর্ণ কাজের জন্য নিজের মধ্যে ইমোশনাল ইন্টেলিজেন্স কে উন্নত করুন। আপনার ইমোশনাল ইন্টেলিজেন্স কেমন জানতে এই কুইজে অংশ নিতে পারেন এবং দেখতে পারেন কোন কোন ক্ষেত্রে আপনার ঘাটতি রয়েছে।

৫. সৃজনশীলতা এবং স্থিতিস্থাপকতা

২০২১ সালে আপনাকে আরও বেশি সৃজনশীল হতে হবে নতুন আইডিয়া নিয়ে ভাবতে হবে। কোন সমস্যায় সমাধান কেমন হতে পারে সেটা নিয়ে গবেষণা করতে হবে এবং গবেষণা করার মত যোগ্যতা নিজের মধ্যে তৈরি করতে হবে। সকল ধারণা কাজ করবে না এটা খুবই স্বাভাবিক, তবে আপনাকে জানতে হবে কিভাবে সেই আইডিয়াকে আবার নতুন করে তৈরি করা যায়।

৬. প্রজেক্ট ম্যানেজমেন্ট

আপনাকে ২০২১ সালে সেরা জবটি পেতে হলে অবশ্যই প্রজেক্ট ম্যানেজমেন্টে দক্ষ হতে হবে। অফলাইনে প্রজেক্ট ম্যানেজ করা আর অনলাইনে ম্যানেজ করা এক কথা নয়। যেহেতু বর্তমানে প্রায় সকল কোম্পানি রিমোট ওয়ার্কিং কে গুরুত্ব দিচ্ছে সুতরাং আপনাকেও অনলাইন প্রজেক্ট ম্যানেজমেন্টের উপর গুরুত্ব দিতে হবে। অনলাইনের বিভিন্ন টুল কিভাবে ব্যবহার করে প্রজেক্ট ম্যানেজ করা হয়ে সেগুলো সম্পর্কে পরিষ্কার একটি ধারণা নিয়ে নিন।

ভাল হয় বর্তমান সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল গুলো যেমন, Asana, Wrike, Jira সম্পর্কে প্র‍্যাক্টিক্যাল ধারণা নিন এবং সিভিতে উল্লেখ করুন।

৭. ক্লাউড কম্পিউটিং

২০২১ সালে নিজের উপযুক্ত ক্যারিয়ারের জন্য অবশ্যই ক্লাউড কম্পিউটিং সম্পর্কে ভাল ধারণা রাখুন অথবা নিজেকে এই ফিল্ডে দক্ষ করে গড়ে তুলুন। ভবিষ্যতে চাহিদা ছিল এই ক্লাউড কম্পিউটিং এর, তবে ২০২০ সালের পর হটাৎ করেই এর ব্যবহার ব্যাপক ভাবে বেড়ে যায়, কারণটি হয়তো নতুন করে বলতে হবে না।

আপনি প্রোগ্রামার হোন আর ইঞ্জিনিয়ার হোন এই ক্লাউড কম্পিউটিং সম্পর্কে সলিড একটা ধারণা রাখুন যা আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে।

আপনি ক্লাউড কম্পিউটিং সম্পর্কে ব্যাসিক ধারণা পেতে ইউটিউব এ এই বিষয়ে সার্চ দিতে পারেন এবং বিভিন্ন বই বা আর্টিকেল পড়তে পারেন।

৮. সোশ্যাল মিডিয়া জ্ঞান

 

আপনি সোশ্যাল মিডিয়া পছন্দ করুন বা না করুন বর্তমান সময়ে এটিকে আপনার গুরুত্ব দিতে হবে। বিনোদনের ক্ষেত্রে না হয় জব সেক্টরে ভাল করার জন্য আপনাকে বর্তমানের সোশ্যাল মিডিয়া গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। সোশ্যাল মিডিয়া গুলো বর্তমানে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শুধু মাত্র ডিজিটাল মার্কেটিং এর জন্য। মার্কেটাররা এবং বিভিন্ন কোম্পানি গুলো এখন সোশ্যাল মিডিয়া এডের মাধ্যমে নিজেদের প্রমোশন করছে। অন্য যেকোনো মাধ্যম থেকে এখানে বেশি অডিয়েন্স থাকার কারণে দিন দিন এই মাধ্যমটি ব্যাপক হারে ডিজিটাল মার্কেটিং এর জন্য উপযুক্ত হয়ে উঠছে।

৯. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কিল

 

বর্তমান সময়টি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর যুগ। বর্তমানে আমরা কেবল, কম্পিউটার আমাদের কাজ করে দিক এটাই চাচ্ছি না বরং চাচ্ছি কম্পিউটার গুলো আরও স্মার্ট হোক। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে ভাল ধারণা নেবার চেষ্টা করুন এটি আপনাকে কঠিন জব মার্কেটে ভাল একটি অবস্থান তৈরি করতে সাহায্য করবে।

শেষ কথা

বর্তমান সময়ে উপরে আলোচনা করা প্রফেশনাল স্কিল গুলো আপনাকে নিঃসন্দেহে যব মার্কেটে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে। নিজের মধ্যে এই স্কিল গুলো ডেভেলপ করার এখনই উপযুক্ত সময়, আজকে থেকে লেগে পড়ুন এবং এই স্কিল গুলো দিয়ে নিজের সিভিকে আরও আরও সমৃদ্ধ করুন৷

2 Comments

  1. অবশ্যই বাস্তব জীবনে উপরের প্রত্যেকটা কথা খুবই গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button