Uncategorized

মাত্র পাঁচ মিনিটে তৈরি করে ফেলুন প্রফেশনাল মানের CV

আমরা যখনই কোন আকর্ষণীয় জব অফার পাই সাথে সাথে একটি সিভি তৈরির প্রয়োজন বোধ করি।  এমন অনেক ফ্রেশ গ্র্যাজুয়েট আছি যারা হয়তো তারাহুরো করে সিনিয়রদের কাছ থেকে তাদের সিভি এনে চট করে এডিট করে নিজের ইনফরমেশন বসিয়ে দেই। অথবা কোন এক সময় কারো দ্বারা তৈরি করিয়ে নিয়েছিলাম একটি সিভি, সেটাই যেকোনো ধরণের চাকরিতে ব্যবহার করে যাচ্ছি। তো আপনিও যদি আমার মত হয়ে থাকেন তাহলে আপনাকে বলতে হবে, আপনি এখনো অনেক পিছিয়ে আছেন। কথায় আছে কথায় আছে, আগে দর্শনধারী পরে গুণবিচারি। আপনার কি স্কিল আছে সেটা পরের কথা, আগে তো চাকরীদাতাদের কাছে নিজের ভাল একটা ইম্প্রেশন তৈরি করতে হবে !

২০২১ সালে চাকরির বাজারে নিজেকে অন্যদের থেকে আলাদা করতে আপনাকে জানতে হবে সকল সেক্টরে একই ফরমেটের সিভি উপযুক্ত নয়। চাকরির ক্যাটাগরি, দায়িত্ব, কোম্পানির ধরণ অনুযায়ী আপনার সিভিকে পরিবর্তন করতে হবে। অনেকে এবার হয়তো বলছেন নির্দিষ্ট একটা ফরমেট তৈরি করতে হিমসিম খেয়া যাচ্ছি আবার আলাদা ! তো আপনার এই সমস্যার সমাধানের জন্যই আজকের এই টিউটোরিয়াল।

আজকে আমি আপনাদের শেখাব কিভাবে কোন ধরণের ডিজাইনিং নলেজ ছাড়াই চমৎকার চমৎকার সব সিভি বানিয়ে ফেলতে পারবেন কয়েক মিনিটের মধ্যেই। তো চলুন কাজ শুরু করা যাক।

তৈরী করে ফেলুন চমৎকার CV

আমরা সিভি তৈরি করতে একটি ওয়েবঅ্যাপ ব্যবহার করব যার নাম হচ্ছে Canva। অনেকেই হয়তো এই অ্যাপটির সাথে পরিচিত অথবা নাম শুনেছেন। বিভিন্ন কাজে এই অ্যাপটি ব্যবহার করা গেলেও আজকে এই অ্যাপটির বিশেষ একটি ফিচার নিয়ে কাজ করব, যা আমাদের সিভি তৈরি তে সহায়তা করবে।

ধাপ ১

প্রথমে Canva তে চলে যান এবং উপরে Sign Up বাটনে ক্লিক করুন।

মাত্র পাঁচ মিনিটে তৈরি করে ফেলুন প্রফেশনাল মানের CV

ধাপ ২

আপনি তিন ভাবে সাইন আপ করতে পারেন , আমরা Sign up with Email সিলেক্ট করব।

মাত্র পাঁচ মিনিটে তৈরি করে ফেলুন প্রফেশনাল মানের CV

ধাপ ৩

আপনার নাম ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিন এবং Get Start এ ক্লিক করুন।

ধাপ ৪

আপনার ইমেইলে একটি কনফার্মেশন কোড যাবে সেটা কপি করে এখানে দিন।

ধাপ ৫

একাউন্ট খুলা শেষ। আপনার সামনে একাধিক উইন্ডো ওপেন হতে পারে সব গুলো স্কিপ করুন এবং হোমপেজে চলে যান। উপরে বাম পাশ থেকে Templates এ ক্লিক করে resume সিলেক্ট করুন।

ধাপ ৬

এবার Free ক্যাটাগরিতে ক্লিক করুন।

ধাপ ৭

আপনি বিভিন্ন ধরণের সিভি টেম্পলেট পেয়ে যাবেন । পছন্দ মত যেকোনো একটি সিলেক্ট করুন।

 

ধাপ ৮

সিলেক্ট করার পর Customize this Templates এ ক্লিক করুন

 

ধাপ ৯

প্রয়োজন মত আপনার ইনফরমেশন গুলো বসান। ছবি আপলোড করতে , বাম পাশের Upload বাটনে ক্লিক করুন।

ধাপ ১০

আপলোড করা ছবিটি ড্র‍্যাগ করে সিভিতে নিয়ে যান।

ধাপ ১১

আমাদের সিভি রেডি ! এবার ডাউনলোড করার পালা। ডাউনলোড করতে ডানপাশের ডাউনলোড বাটনে ক্লিক করুন , চাইলে ভিন্ন ভিন্ন File Type বাছাই করতে পারেন। সর্বশেষ Download বাটনে ক্লিক করুন।

শেষ কথাঃ

সিভি এর মাধ্যমেই চাকরিদাতা সর্বপ্রথম আপনার সম্পর্কে ধারণা পায় সুতরাং নিজেকে তাদের কাছে দারুণ ভাবে উপস্থাপন করতে আকর্ষণীয় সিভির বিকল্প নেই। তাছাড়া চাকরির ধরণ অনুযায়ী আলাদা আলাদা ফরমেটের সিভি, চাকরীদাতার কাছে আপনাকে আরও স্মার্ট এবং গ্রহণযোগ্য করে তুলবে।

আশা করছি উপরের ধাপ গুলো ফলো করে খুব কম সময়ের মধ্যে আপনি প্রফেশনাল লুকের একটি সিভি তৈরি করে ফেলতে পারবেন। আপনি যে ক্যাটাগরির জবের জন্য এপ্লাই করতে চান সেই ক্যাটাগরি টেম্পলেটই এখানে পাবেন। টেম্পলেট গুলো ওপেন করে শুধু দেখে নিলেই হবে। তো আর দেরি কেন? টেম্পলেট গুলো ওপেন করুন এবং নিজের স্কিল, যোগ্যতা, এবং ব্যক্তিগত তথ্য দিয়ে চমৎকার একটি সিভি তৈরি করে ফেলুন।

তো আজ এই পর্যন্তই , কেমন হল এই টিউটোরিয়ালটি জানতে কমেন্ট করুন, ধন্যবাদ সবাইকে।

Sohanur Rahman

Raihan, working on website design & development, Digital Marketing, writing articles, translation, and SEO.

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button