motivation

তিন ধরণের মোটিভেশন যেগুলোর জন্য আপনি যেকোনো কিছু করতে পারেন

অনুপ্রেরণা বা মোটিভেশন কি? সহজ ভাবে বলতে গেলে কোন কিছু অর্জন করতে আপনাকে যে সমস্ত বিষয় উৎসাহ প্রদান করে তাই মোটিভেশন। অন্য ভাবেও বলা যায় মোটিভেশন হল সেই সমস্ত আকাঙ্ক্ষা বা শক্তির সমষ্টি যা মানুষকে নির্দিষ্ট কাজের দিকে বা লক্ষ্যের দিকে ধাবিত করে। ধরে নিতে পারেন কোন কাজ করার মূল কারণটিই হল মোটিভেশন।

মানুষ জন্মের পর থেকে  অনুপ্রেরণা বা মোটিভেশনের দ্বারা ব্যাপক ভাবে প্রভাবিত৷ কোন ব্যক্তি ভোরে ঘুম থেকে উঠে দৌড়াচ্ছে আবার কেউ এলার্ম বন্ধ করে আবার ঘুমিয়ে যাচ্ছে। কেউ কাজ থেকে ফিরে জিমে যাচ্ছে আবার কেউ টিভি দেখছে, এই যে বিষয় গুলো সব কিন্তু আবর্তিত হচ্ছে মোটিভেশনকে কেন্দ্র করে। প্রতিটা মানুষ অনুপ্রেরণাকে গুরুত্ব দেয় কিন্তু সেটা একেক জনের ক্ষেত্রে একেক রকম। যে ব্যক্তিটি ভোরে ঘুম থেকে উঠে দৌড়াচ্ছে, সে চায় যেন সে সুস্থ থাকে আবার যে ব্যক্তি ভোরে এলার্ম বন্ধ করে ঘুমাচ্ছে সেও দিন শেষে সুস্থ থাকতে চায়, কিন্তু অন্যভাবে। এবার আপনি রিলেট করতে পারবেন যে মোটিভেশন একেক বয়সের ব্যক্তির জন্য একেক রকম।

 

কিশোর বয়সে হাতে গুনা কয়েকজন ছাড়া সবাই তাদের স্বাস্থ্যের ব্যাপারে উদাসীন থাকে সুতরাং সকাল বেলা ঘুম থেকে উঠলে কি উপকার এটা তাকে খুব বেশি প্রভাবিত করে না। কিন্তু এই কিশোরই তার জীবনের কয়েক ধাপ পাড়ি দেবে তখন সেও তার স্বাস্থ্যের দিকে নজর দেবে। আমরা খেয়াল করব, যে ছেলে বা মেয়েটা আজকে এলার্ম বন্ধ করে ঘুমাচ্ছে, সে কিন্তু পরীক্ষার আগে অনেক ভোরে উঠে পড়তে বসে৷ কেন? কারণ সে ভাল রেজাল্ট করতে চায়, যা এক ধরণের মোটিভেশন। আর এভাবেই আমাদের জীবনের প্রতিটি ধাপে মোটিভেশনের ধরণ পরিবর্তন হয় কিন্তু শেষ পর্যন্ত মোটিভেশন রয়েই যায়।

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব তিন ধরণের মোটিভেশন নিয়ে, যেগুলোর জন্য আপনি যেকোনো কিছু করতে পারেন ।

তিন ধরণের মোটিভেশন

স্বাভাবিকভাবে মোটিভেশনকে দুইটি ক্যাটাগরিতে ভাগ করা যায়, বাহ্যিক মোটিভেশন, অন্তর্নিহিত মোটিভেশন। এছাড়াও গবেষকগণ আরেক ধরনের মোটিভেশনকে চিহ্নিত করেছে যা মানব জীবনে দারুণ প্রভাব বিস্তার করে।

১. বাহ্যিক অনুপ্রেরণা বা Extrinsic Motivation

 

গবেষকরা বলছে বাহ্যিক মোটিভেশন গুলো মানুষকে দৃশ্যমান কোন কিছু পেতে অনুপ্রাণিত করে। মানুষ বাহ্যিক মোটিভেশনের মাধ্যমে বাস্তবজীবনে বাহ্যিক কোন ফল আশা করে কোন পুরষ্কার পেতে চায়। একজন ব্যক্তি প্রতিদিন জিমে যায় কারণ সে শারীরিক ভাবে সুস্থ থাকতে চায়, মানুষ কাজ করে কারণ সে খাদ্যের অভাব পূরণ করতে চায়। নতুন কোন স্কিল শিখে কারণ সে অফিসে নিজেকে ভাল অবস্থানে দেখতে চায়, সকল কাজ গুরুত্বের সাথে করে কারণ সে চায় না ,পদচ্যুত হোক।

মোট কথা আপনি দৃশ্যমান বা বাহ্যিক কোন কিছু পাবার জন্য যা করছেন সে সকল অনুপ্রেরণাকে আমরা বলতে পারি বাহ্যিক মোটিভেশন। জীবনে চলার পথে মানুষ তার মৌলিক চাহিদা মেটাতে স্বাভাবিক ভাবেই এই বাহ্যিক মোটিভেশন দ্বারা প্রভাবিত হয় এবং নিজের সুযোগ সুবিধা সৃষ্টির জন্য যেকোনো কাজ করার অনুপ্রেরণা পায়।

২. অন্তর্নিহিত অনুপ্রেরণা বা Intrinsic motivation

বাহ্যিক অনুপ্রেরণার বিপরীতে অবস্থান করে অন্তর্নিহিত অনুপ্রেরণা বা Intrinsic Motivation। দৃশ্যমান কোন ফল লাভের আশা ব্যতীত মানুষ, মানসিক প্রশান্তির জন্য যে সকল উৎস থেকে প্রেরণা পায় সেগুলো অন্তর্নিহিত অনুপ্রেরণা বা Intrinsic Motivation। আপনি রহস্য রোমাঞ্চকর গল্প বা উপন্যাস পছন্দ করেন এবং সে জন্য বই পড়েন, এটা হবে Intrinsic Motivation। কিন্তু আপনি যদি পরীক্ষায় ভাল রেজাল্ট করার জন্য বই পড়েন সেটা হবে বাহ্যিক অনুপ্রেরণা বা Extrinsic Motivation। যখন আপনি কাজটি মানসিক প্রশান্তির জন্য করছেন সেটা হচ্ছে Intrinsic Motivation এবং যখন দৃশ্যমান কোন কিছু পাওয়ার জন্য করছেন সেটা হচ্ছে Extrinsic Motivation।

কোন ব্যক্তি যখন মানসিক প্রশান্তির জন্য খেলাধুলা করবে, একাধিক ভাষা শিখবে তখন সেটা Intrinsic Motivation হবে।

জীবনের প্রতিটি ধাপেই এই দুই মোটিভেশন মানুষের সাথে থাকে, কিন্তু যখন মানুষের অর্থনৈতিক মুক্তি ঘটে তখন অন্তর্নিহিত অনুপ্রেরণা গুলো তাকে ব্যাপক ভাবে প্রভাবিত করে। সে সমাজে নিজের একটি আলাদা পরিচিতি তৈরি করতে চায়, নিজের জন্য সময় বের করতে চায়। অর্থের পেছনে না ছুটে নিজের জীবনকে উপভোগ করতে চায়৷

৩. ফ্যামিলি

গবেষকরা তৃতীয় একটি মোটিভেশন চিহ্নিত করেছে যা অনেকাংশেই অন্তর্নিহিত মোটিভেশনের সাথে সম্পর্ক যুক্ত, এবং এটা হচ্ছে “পরিবার” বা মানুষের ভালবাসার সম্পর্ক। স্বাভাবিক নিয়মে মানুষের মধ্যে অন্তর্নিহিত মোটিভেশন কাজ করলেও এমন অনেক মানুষ আছেন যাদের কোন অন্তর্নিহিত মোটিভেশন নেই। হয়তো সে জানে না এমন কোন কাজ করলে তার প্রশান্তি মিলবে অথবা ব্যক্তিজীবনে খুব বেশি ব্যস্ত থাকে। এমন মানুষের জন্য অন্তর্নিহিত মোটিভেশনের উৎস হতে পারে তার পরিবার।

মানুষ সামাজিক জীব এবং সমাজবদ্ধ ভাবে বসবাস করে আর সেখান থেকে পরিবারের উৎপত্তি। কখনো কখনো পরিবার হতে তার অন্যতম অনুপ্রেরণার উৎস । তিনটি মোটিভেশনের মধ্যে পরিবারও একটি মোটিভেশন যার জন্য মানুষ যেকোনো কিছু করতে চায়। মানুষ কখনো কখনো বাহ্যিক এবং অন্তর্নিহিত মোটিভেশনের জন্য কাজ না করলেই ফ্যামিলির স্বার্থে কাজ করতে পারে।

সম্প্রতি Academy of Management Journal এর একটি গবেষণায় তৃতীয় এই মোটিভেশনের প্রভাব লক্ষ্য করেছে গবেষকরা। গবেষণাটি চালানো হয়েছিল একটি কারখানার কিছু শ্রমিকের উপর, তারা প্রতিদিন অনেক পরিশ্রমী কাজ করে কিন্তু এতে তাদের বাহ্যিক কোন পুরস্কারও দেয়া হয় না বা তারা এই কাজ করতে পছন্দও করে না। তারপরেও তারা কেন এখানে কাজ করেন, এই প্রশ্নের উত্তরে তারা বলেছিল আমরা আমাদের পরিবারের পাশে থাকতে চাই তাদের হাসিখুশি রাখতে চাই।

উপসংহারঃ

সকল মানুষেরই কোন না কোন মোটিভেশন আছে যার জন্য সে কাজ করে, হোক সেটা বাহ্যিক কোন পুরষ্কার, হোক মানসিক প্রশান্তি অথবা তার পরিবার। যদি মানুষের কোন মোটিভেশন না থাকতো তাহলে আজকের পৃথিবী এমন হতো না, সবাই অলস ভাবে পড়ে থাকতো কেউ কোন কাজ করতো না। আর মানুষের মধ্যে মোটিভেশন আছে বলেই মানুষ সৃষ্টির সেরা জীব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button